মিষ্টি কুমড়োর স্যুপেই কমবে ওজন, দেখুন রেসিপি - Majaru.com

Breaking

Post Top Ad

Sunday 6 October 2024

মিষ্টি কুমড়োর স্যুপেই কমবে ওজন, দেখুন রেসিপি

 


লাইফস্টাইল ডেস্ক: বর্তমান সময়ে অস্বাস্থ্যকর খাবার, অনিয়ন্ত্রিত জীবনযাত্রা ইত্যাদি কারণে ওজন বৃদ্ধির সমস্যায় ভুগতে হচ্ছে অনেককেই। তাই ওজন কমাতে শরীরচর্চা থেকে শুরু করে ডায়েটিং কত কিছুই না করতে না হয়। কেউ কেউ তো আবার ওজন কমাতে গিয়ে না খেয়েও থাকেন। তবে এটা করা উচিৎ নয়। শরীরচর্চার পাশাপাশি কিছু এমন খাবার খেতে পারেন যা ওজন কমানোর কাজ করবে এবং আপনার প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে তুলবে। মিষ্টি কুমড়োর স্যুপ এক্ষেত্রে আপনার সহায়ক হতে পারে। 


মিষ্টি কুমড়োতে ক্যালোরির পরিমাণ কম থাকে। কিন্তু এতে ফাইবার থাকে প্রচুর পরিমাণে সেইসঙ্গেই এতে থাকে পটাশিয়াম। ফাইবার খিদে নিয়ন্ত্রনে সহায়তা করে এবং পটাশিয়াম শরীরের অপ্রয়োজনীয় জল এবং নুন বের করে ওজন নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। তাই দ্রুত ওজন কমাতে মিষ্টি কুমড়ার জুড়ি মেলা ভার। 


জেনে নেওয়া যাক মিষ্টি কুমড়োর স্যুপ তৈরির পদ্ধতি

যা যা লাগবে-


মিষ্টি কুমড়ো- এক কাপ টুকরো করে কাটা


পেঁয়াজ কুচি- ২ টেবিল চামচ


রসুন কুচি- এক টেবিল চামচ


আদা কুচি- এক চা চামচ


কাঁচা লঙ্কা- ২ টো, কুচি করে কাটা


ভাজা জিরে গুঁড়ো- এক চা চামচ


সাদা তেল- এক টেবিল চামচ


গোল মরিচ গুঁড়ো- এক চা চামচ


জল- এক কাপ


নুন- স্বাদমতো।


যেভাবে তৈরি করবেন-

প্রথমে মিষ্টি কুমড়ো সেদ্ধ করে নিন, তারপর সেগুলোর পেস্ট তৈরি করুন। এরপর একটি পাত্রে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি, রসুন কুচি, আদা কুচি, অর্ধেকটা কাঁচা লঙ্কা কুচি দিয়ে সামান্য ভেজে নিন। এরপর কুমড়োর পেস্ট, ভাজা জিরে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো দিয়ে মিশিয়ে নিন ভালো করে। এবার জল দিয়ে কম আঁচে ফুটতে দিন। ফুটে উঠলে নুন এবং বাকি লঙ্কা কুচি দিয়ে নেড়ে নিন। নামিয়ে গরম গরম পান করুন সুস্বাদু ও স্বাস্থ্যকর মিষ্টি কুমড়োর স্যুপ।

No comments:

Post a Comment

Post Top Ad