যেসব ফল ভরা পেটে খেলেই বিপদ - Majaru.com

Breaking

Post Top Ad

Sunday 15 September 2024

যেসব ফল ভরা পেটে খেলেই বিপদ

 


যেসব ফল ভরা পেটে খেলেই বিপদ



লাইফস্টাইল ডেস্ক: "খালি পেটে জল, ভরা পেটে ফল"- এই প্রবাদ বাক্যটি আমরা বহুদিন থেকেই শুনে আসছি। তবে এমন কিছু ফলও রয়েছে, যা কখনই ভরা পেটে খাওয়া উচিৎ নয়। এতে করে উপকারের থেকে শরীরে অপকার হবে অনেক বেশি। 


খাদ্য বিশেষজ্ঞরা বলে থাকেন ফল খাওয়ার সর্বোত্তম সময় হল সকাল। আয়ুর্বেদও এই কথায় মান্যতা দিয়েছে। টক জাতীয় অন্য যেকোনও ফলের ক্ষেত্রে একথা প্রযোজ্য। পাশাপাশি খাওয়ার পরপরই ফল খাওয়া উচিৎ নয় বলেও আয়ুর্বেদ মনে করে, যদিও আধুনিক বিজ্ঞান এই কথার সমর্থন করে না। কিন্তু আয়ুর্বেদ অনুযায়ী খাওয়ার পর পর ফল খেলে তা পাচনতন্ত্রকে প্রভাবিত করে। তাই এমন কিছু ফল রয়েছে, যা কখনই খাওয়ার পরে গ্ৰহণ করা ঠিক নয়। কী কী সেই ফল, আসুন জেনে নেওয়া যাক-


১- খাওয়ার পরপরই আম খাওয়া উচিৎ নয়, কারণ এতে থাকা মিষ্টি রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। বিশেষ করে ডায়াবেটিসের রোগীদের তো খাওয়ার পর পর আম খাওয়া এড়িয়ে যাওয়া উচিৎ। খেয়ে ওঠার অন্তত এক ঘণ্টা পরে আম খেলে তা ক্ষতির কারণ হয় না, এমনই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।


২- খেয়ে উঠে কখনও কলা খাওয়া উচিৎ নয়। কারণ এটি শরীরে ক্যালোরি এবং গ্লুকোজের মাত্রা বাড়িয়ে দেয়।


৩- যদিও তরমুজ খাওয়ার সব থেকে ভালো সময় দুপুর বেলা। তবে দুপুরের খাবার খেয়ে উঠেই তরমুজ খাওয়া কখনোই উচিৎ নয়।


৪- মৌসুম্বিতে গ্লুকোজের পরিমাণ বেশি থাকায় এটি শরীরে তাৎক্ষণিক শক্তি উৎপন্ন করে। ডিহাইড্রেশন থেকে মুক্তি পেতে মৌসম্বি খাওয়া খুব উপকারী। তাই প্রচণ্ড গরমে বাইরে বেরোনোর আগে মৌসম্বি খেতে পারেন। কিন্তু ভরা পেটে কখনই নয়। 


৫- কমলা ভিটামিন সি-তে ভরপুর। কিন্তু তাই বলে এমন নয়, যে সময়-অসময়ে খেলেও উপকার পাওয়া যাবে। খাবার খাওয়ার অন্তত এক ঘন্টা আগে বা এক ঘন্টা পরে কমলা খেতে পারেন।

No comments:

Post a Comment

Post Top Ad