শিশুর খেলনা নির্বাচনের সময় অবশ্যই খেয়াল রাখা উচিৎ যেসব বিষয় - Majaru.com

Breaking

Post Top Ad

Tuesday 9 July 2024

শিশুর খেলনা নির্বাচনের সময় অবশ্যই খেয়াল রাখা উচিৎ যেসব বিষয়


শিশুর খেলনা নির্বাচনের সময় অবশ্যই খেয়াল রাখা উচিৎ যেসব বিষয়    



লাইফস্টাইল ডেস্ক: শিশুদের জীবনের প্রথম বন্ধু হল খেলনা, তা সে যে কোনও ধরনেরই খেলনা হোক না কেন। তাই বাবা-মায়েরাও সন্তানদের জন্য সবথেকে সুন্দর এবং দামী খেলনাটাই বেছে নিতে চান সবসময়। তবে সন্তানদের জন্য খেলনা বাছার ক্ষেত্রে কিছুটা সতর্ক হতে হবে বাবা-মাকেও। প্রথমত, এটা খেয়াল রাখা উচিৎ সন্তানের বয়স অনুযায়ী খেলনা বেছে নিতে হবে। খেলনা যাতে সন্তানের জন্য সুরক্ষিত হয় সেদিকেও খেয়াল রাখতে হবে। এছাড়াও শিশুর শারীরিক ও মানসিক বিকাশ ঘটায় এবং সৃজনাত্মক কাজে তাদের উৎসাহ দেয়, এমন ধরণের খেলনা বাছাইয়ের ওপর দৃষ্টি দিতে হবে। জেনে নেওয়া যাক শিশুদের জন্য খেলনা নির্বাচনের সময় কোন কোন বিষয়ে গুরুত্ব দেওয়া উচিৎ এবং কেন- 


বাজারে গেলে আপনি খেলনার অনেক রকম বিকল্প পাবেন। কিন্তু সবসময় আপনার সন্তানের বয়সের দিকে খেয়াল রেখেই খেলনা কেনা উচিৎ, যাতে করে এটি তার বিকাশে সহায়ক হয়। যেমন সন্তানের বয়স যদি তিন থেকে ছয় মাসের মধ্যে হয় তবে তার জন্য প্লাস্টিকের খেলনা কিনতে পারেন। এই সময় শিশুদের যে কোনও জিনিস মুখে দেওয়ার প্রবণতা বেশি হয়। তাই খেলনা যে সামগ্রী দিয়ে তৈরি, সেদিকে যত্নবান হতে হবে। একইভাবে যদি সন্তানের বয়স এক থেকে তিন বছরের মধ্যে হয়, তবে তার জন্য ব্লক গেম কিনতে পারেন, সেগুলোও প্লাসটিকে তৈরি হয়, কিন্তু তাতে শিশুর মানসিক বিকাশও ঘটে। ব্লক গেম- ঘর বাড়ি তৈরি করার সামগ্রী, ব্রেনভিটা, চাইনিজ স্টিকার ইত্যাদি ইত্যাদি।  


খেলনা পছন্দ হলেই যে সেটা সন্তানের জন্য কিনে নিতে হবে এমনটা করা ঠিক নয়। আগে ভালো করে দেখে নিন সেই খেলনা আপনার সন্তানের জন্য সুরক্ষিত কিনা। অনেক সময় খেলনা যে উপাদান দিয়ে তৈরি হয় তার গুণগতমান খুব একটা ভালো হয় না, এটা বিশেষ করে কোন সফট টয়ের ক্ষেত্রেও হতে পারে। এতে থাকা পলিফিন আপনার সন্তানের শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। 


সন্তানের জন্য এমন ধরনের খেলনা কিনুন যাতে করে সেটি তার সৃজনাত্মক প্রতিভার বিকাশে সহায়তা করে। তার কল্পনা শক্তির বিকাশ ঘটে। সন্তানের জন্য সবসময় এমন ধরনের খেলনা কিনুন যেটা দিয়ে তারা নিজেদের খুশি মত কোন কিছু তৈরি করে নিতে পারে। যেমন ছোট-খাটো বাড়ি বা অন্য যা কিছু সৃজনাত্মক জিনিস তৈরি করতে পারে। এক্ষেত্রে খুব ভালো খেলনার উদাহরণ হতে পারে ব্লক গেম। সন্তানের হাতে তুলে দিতে পারেন খাতা ও রং পেন্সিল, যা দিয়ে নিজের কল্পনা শক্তি একটা রূপ পেতে পারে।   


খেলনা কেনার সময় আরও একটি বিষয়ের উপর নজর রাখা উচিৎ তা হল, এমন কোন খেলনা নির্বাচন করুন যাতে করে সন্তানের শারীরিক এবং মানসিক বিকাশ ঘটে। যদি একান্তই সেই ধরনের কোনও খেলনা খুঁজে না পান, তাহলে সন্তানকে বাইরের পরিবেশে নিয়ে যান। সেখানে সে নিজের পছন্দমত খেলার সামগ্রী বেছে নেবে এবং স্বাভাবিকভাবে তার শারীরিক এবং মানসিক শক্তির বিকাশ ঘটবে।


খেলনা নির্বাচনের সময় আরও একটি বিষয় খেয়াল রাখা অবশ্যই উচিৎ যে, সন্তান এক থেকে পাঁচ বছরের মধ্যে হলে তাদের হাতে ইলেকট্রনিক গ্যাজেট, যেমন মোবাইল, ভিডিও গেম এগুলি ধরিয়ে দেবেন না, সন্তান জেদ করলেও না। এতে করে তার চোখের পাশাপাশি মন ও মস্তিষ্কেও বিরূপ প্রভাব পড়তে পারে। সে একগুঁয়ে, নকারাত্মক চিন্তাধারা যুক্ত স্বভাবের তৈরি হতে পারে।

No comments:

Post a Comment

Post Top Ad