করলার তেতো ভাব দূর করার টিপস - Majaru.com

Breaking

Post Top Ad

Wednesday 3 July 2024

করলার তেতো ভাব দূর করার টিপস

 


করলার তেতো ভাব দূর করার টিপস 


লাইফস্টাইল ডেস্ক: তেতো হওয়ার কারণে অনেকেই করলার সবজি খেতে পছন্দ করেন না কিন্তু যদি এমন হয় করলার সেই তেতো ভাবটা প্রায় চলে যায় বা অনেকটাই কম হয়ে যায়, তাহলে তো আর করলা খেতে আপত্তি নেই। কিন্তু কি করে কম হবে করলার এই তেতো ভাব! উপায় আছে, জেনে নেওয়া যাক, করলার তেতো ভাব দূর করার কিছু পদ্ধতি সম্পর্কে-


করলা কেটে রাখার পর তাতে আধ ঘন্টা মত নুন এবং শুকনো আটা ছড়িয়ে রেখে দিন। এরপর জল দিয়ে ভালো করে ধুয়ে রান্না করুন। তাহলে করলার তেতো ভাব চলে যাবে অনেকটাই। 


করোলা মাঝামাঝি ভাজা চিরে নিন এবং চাল ধোয়া জলে ৩০ মিনিট পর্যন্ত ভিজিয়ে রেখে তারপর রান্না করুন। এতে করেও করলার তেতো ভাব চলে যায়। 


করলা কেটে লবণ জলে ভিজিয়ে রাখলেও তেতো ভাব দূর হয়। 


অনেকেই ভরোয়া বা পুর ভরা করলা খেতে পছন্দ করেন। কিন্তু এর অতিরিক্ত তেতো স্বাদের কারণে খাওয়া এড়িয়ে যান। তবে ভরোয়া করলা তৈরির সময় যদি মসলার সঙ্গে বাদাম গুঁড়ো করে মিলিয়ে দেন, তাহলে এর তেতো ভাব অনেকটাই কমে আসবে এবং রান্নার স্বাদও বৃদ্ধি পাবে। 


এছাড়াও আমচুর পাউডার মিশিয়ে দিলেও করলার তেতো ভাব কম হয়ে যায়। 


উল্লেখ্য, করলা তেতো স্বাদ যুক্ত হলেও এটি কিন্তু নানন গুণে সমৃদ্ধ। ডায়াবেটিসের রোগীদের জন্য করলা খাওয়া অত্যন্ত উপকারী, এতে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। এছাড়াও অ্যালার্জি প্রতিরোধে করলার রস উপকারী। পাশাপাশি এটি হজম প্রক্রিয়া মজবুত করে। এতে থাকা ভিটামিন 'সি' ত্বক ও চুলের জন্যও উপকারী। তাই স্বাদে একটু তেতো হলেও খাদ্য তালিকায় করলা রাখা কিন্তু অত্যন্ত জরুরি। আর এর অতিরিক্ত তেতো ভাব দূর করার উপায় তো জানাই হয়ে গেল। তেতো কম হলে করলা খেতে তো আর আপত্তি নেই!

No comments:

Post a Comment

Post Top Ad