বর্ষায় গলা ব্যথা! স্বস্তি দেবে ঘরোয়া এই টোটকা - Majaru.com

Breaking

Post Top Ad

Wednesday 26 June 2024

বর্ষায় গলা ব্যথা! স্বস্তি দেবে ঘরোয়া এই টোটকা

 


বর্ষায় গলা ব্যথা! স্বস্তি দেবে ঘরোয়া এই টোটকা 



লাইফস্টাইল ডেস্ক: বর্ষাকাল অনেকের কাছে খুবই প্রিয় একটি ঋতু। বৃষ্টি ভেজা সন্ধ্যায় জমিয়ে আড্ডা হোক বা বৃষ্টির জলে গাঁ ভেজাতে, ভালোবাসেন অনেকেই। কিন্তু বেশিক্ষণ বৃষ্টিতে ভিজলে ঠাণ্ডা লেগে হতে পারে গলা ব্যথার মতো সমস্যাও। বাড়াবাড়ি হলে বিষয়টি অনেক দূর পর্যন্তও গড়াতে পারে। তাই সমস্যা শুরুর প্রথম থেকেই উচিৎ এর সমাধানের প্রচেষ্টা করা। আর এক্ষেত্রে ঘরোয়া কিছু টোটকা ব্যবহার করা যেতে পারে। যেমন- 


আদা, সকলের রান্নাঘরে হাত বাড়ালেই পাওয়া যায় এটি। গলা ব্যথা কমাতে আদার জুড়ি মেলা ভার। এতে থাকা ন্টি ব্যাকটেরিয়াল, অ্যান্টি ইনফালামেন্টরি উপাদান সংক্রমণ প্রতিরোধেও সম্ভব। পাশাপাশি আদা গলার ব্যথা কমিয়ে দিতেও দারুণ কার্যকর। দু কাপ জলে ১ চামচ আদা কুচি দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। সেই জল উষ্ণ উষ্ণ অবস্থায় এলে পান করুন। আপনি চাইলে এতে চা পাতা ও সামান্য মধুও যোগ করতে পারেন। 


গলা ব্যথা কমাতে উষ্ণ গরম জলে নুন মিশিয়ে কুলকুচি করুন, ভালো ফল মিলবে। এটি বহুকাল ধরেই গলা ব্যথা কমানোর ঘরোয়া টোটকা হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। 


এছাড়াও এক গ্লাস গরম জলে ১ চামচ লেবুর রস, ১ চামচ মধু ও সামান্য নুন মিশিয়ে পান করলে গলা ব্যথা থেকে মিলবে মুক্তি।  


গলা ব্যথা থেকে মুক্তি পেতে চাইলে এই সকল উপায়গুলি দিনে অন্তত ৩ বার করে প্রয়োগ করা উচিৎ। যদি এতেও সমস্যা কম না হয়, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

No comments:

Post a Comment

Post Top Ad