নিয়মিত যোগাভ্যাসে মেলে যেসব উপকার - Majaru.com

Breaking

Post Top Ad

Tuesday 18 June 2024

নিয়মিত যোগাভ্যাসে মেলে যেসব উপকার

 


নিয়মিত যোগাভ্যাসে মেলে যেসব উপকার 



লাইফস্টাইল ডেস্ক: স্বাস্থ্যসম্মত জীবনের জন্য যোগা খুবই প্রয়োজনীয় বলে মান্য করা হয়। যোগা কেবল শরীরের বাড়তি মেদ ঝরিয়ে ফেলতে সহায়তা করে তা নয়, এর বাইরেরও যোগার অনেক উপকারিতা রয়েছে। তবে অনেকে মনে করেন যে, ওজন কমানোর ক্ষেত্রে যোগা একটি অত্যন্ত ধীরগতি প্রক্রিয়া। কিন্তু তা নয় যদি আপনি বাড়তি ওজন ঝরিয়ে সুস্থ জীবন যাপন থাকতে চান, তবে য়োগাই আপনাকে সাহায্য করতে পারে। ওজন কম করা ছাড়াও যোগের আরও কি কি সুবিধা রয়েছে দেখে নেওয়া যাক-


যোগা করলে শরীরের মাংসপেশি গুলির ভালো ব্যায়াম হয়। চিকিৎসক গবেষকরা এটাও প্রমাণ করে দিয়েছেন যে, যোগা শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের জন্য বরদান স্বরূপ, নিয়মিত যোগা করলে হতাশা দূর হয়, ঘুম ভালো আসে। পাশাপাশি হজম প্রক্রিয়াও ঠিকঠাক হয় নিয়মিত যোগা করলে।


নিয়মিত জিমে গেলে শরীর সুঠাম হয় এবং সুস্বাস্থের অধিকারী আপনি হতে পারেন কিন্তু এতে মনের স্বাস্থ্য ঠিক হয় কি? হয় না। তবে আপনি যদি নিয়মিত যোগা করেন তাহলে আপনার মন এবং মস্তিষ্কের জন্যও এটি উপকারী।


যোগা করলে অনেক রকম রোগ যেমন দূরে থাকে, তেমনই শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। আর করোনাকালে রোগ প্রতিরোধক ক্ষমতা মজবুত থাকা কতটা জরুরি, তা তো সকলেই জানি আমরা। সেইসঙ্গে আপনি একটি সুন্দর শরীর ও সুস্থ মন উপহার পান নিয়মিত যোগাভ্যাস করলে। 


নিয়মিত যোগাভ্যাস সুগার নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। তাই যারা উচ্চ মাত্রার ডায়াবেটিসের শিকার, তাদের জন্য যোগব্যায়াম অত্যন্ত উপকারী। পাশাপাশি এটি খারাপ কোলেস্টেরল দূর করতেও সহায়তা করে।


নিয়মিত যোগ অভ্যাস শরীর সুগঠিত ও সুস্থ রাখার পাশাপাশি শরীরের অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলতে সাহায্য করে এতে করে আপনি পেতে পারেন মেদহীন আকর্ষণীয় শরীর।

No comments:

Post a Comment

Post Top Ad