এই পদ্ধতিতে রান্না করুন ভাত, বাড়বে না ওজন - Majaru.com

Breaking

Post Top Ad

Thursday 13 June 2024

এই পদ্ধতিতে রান্না করুন ভাত, বাড়বে না ওজন


এই পদ্ধতিতে রান্না করুন ভাত, বাড়বে না ওজন


লাইফস্টাইল ডেস্ক: শরীরের বাড়তি ওজন ঝরিয়ে ফেলতে ডায়েটিং করার পথ বেছে নেন অধিকাংশ মানুষ। আর এটা করতে গিয়ে সবার প্রথমেই তারা ভাত ও রুটির সঙ্গে দূরত্ব বজায় রাখতে শুরু করেন। কিন্তু তাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা ভাত খেতে খুবই পছন্দ করেন, তবে ওজন বেড়ে যাওয়ার ভয়ে ভাত খাওয়া এড়িয়ে চলেন।


উল্লেখ্য, ভাতে কার্বোহাইড্রেটের পরিমাণ বেশি থাকায় এটি শরীরে তাৎক্ষণিক এনার্জি জোগায়। তবে অতিরিক্ত পরিমাণে ভাত খেলে এটি ওজন বৃদ্ধি করার পাশাপাশি রক্তে শর্করার মাত্রাও বাড়িয়ে তোলে। তাই মোটা ব্যক্তিদের ভাত কম করা উচিৎ। 


কিন্তু আপনি যদি প্রতিদিন নিয়মিত অল্প অল্প করে ভাত খান, তাহলে ওজন বৃদ্ধির আশঙ্কা কম থাকে। কিন্তু এর জন্য আপনাকে মানতে হবে কিছু নিয়ম। শ্রীলঙ্কার বৈজ্ঞানিকেরা ভাত রান্না করার এমন এক পদ্ধতি আবিষ্কার করেছেন, যাতে ভাতে উপস্থিত ক্যালোরির পরিমাণ অর্ধেক হয়ে যায়। তাই আপনিও যদি ভাত রান্না করার সময় সেই পদ্ধতি অবলম্বন করেন, তাহলে কখনই মোটা হয়ে যাবেন না। এবারে জেনে নেওয়া যাক সেই পদ্ধতি। 


প্রথমে চাল ভালো করে ধুয়ে নিন এবং ১৫ মিনিট জলে ভিজিয়ে রাখুন। এবার যে পাত্রে ভাত রান্না করবেন সেই পাত্রে ১ চামচ নারকেল তেল দিয়ে দিন। এরপর আগে থেকে ভিজিয়ে রাখা চাল সেই তেলে ১ মিনিট পর্যন্ত ভেজে নিন। এরপর চালে জল দিয়ে পাত্রটি ঢেকে দিন এবং কম আঁচে রান্না করুন। চাল সেদ্ধ হয়ে গেলে একটি পাত্রে ভাত নামিয়ে নিন এবং ১২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। এরপর দুপুর বা রাত যে সময়ই হোক না কেন খাওয়ার কিছু আগে ভাত ফ্রিজ থেকে বের করে সাধারণ তাপমাত্রায় আসা পর্যন্ত রেখে দিতে পারেন অথবা আপনি চাইলে পুনরায় তা গরম করে নিয়েও খেতে পারেন। 


শ্রীলঙ্কার বৈজ্ঞানিকদের দাবী, যদি এইভাবে ভাত রান্না করে খাওয়া যায়, তবে এতে উপস্থিত ক্যালোরি ৫০ থেকে ৬০ শতাংশ কম হয়ে যায়। বৈজ্ঞানিকরা তাদের করা সেই গবেষণা এও দাবী করেছেন, যদি দীর্ঘসময় ধরে এইভাবেই ভাত রান্না করে খাওয়া যায়, তবে আপনার ওজনও ধীরে ধীরে কমতে শুরু করবে।

No comments:

Post a Comment

Post Top Ad